12 Jun 2021, 11:10 AM (GMT)

Coronavirus Stats

29,359,155 Total Cases
367,097 Death Cases
27,911,384 Recovered Cases
খবরজেলা

আলিপুরদুয়ারে উদ্ধার ৬০ লক্ষ টাকার লাল চন্দন, গ্রেফতার ১

স্টাফ রিপোর্টারঃ আলিপুরদুয়ারে ৬০ লক্ষ টাকা মূল্যের লাল চন্দন কাঠ উদ্ধার করলেন বনকর্মিরা। সেইসঙ্গে হাতেনাতে ধরা পড়ল এক পাচারকারী। কিছুদিন ধরেই বনকর্মিরা খবর পাচ্ছিলেন, চোরা পথে পাচার হচ্ছে বহুমূল্য লাল চন্দন কাঠ। সেই অনুয়ায়ী পাচারকারীর জন্য ফাঁদ পাতেন তাঁরা।

আর তাতেই ধরা দিল পাচারকারী। শনিবার মরাঘাট রেঞ্জে বনকর্মি ও এসএসবি ১৭ ব্যাটেলিয়ানের যৌথ অভিযানে আলিপুরদুয়ার জেলার বীরপাড়া চা বাগানের ৫ নং লাইনের এক বাসিন্দার বাড়ি থেকে উদ্ধার হল প্রায় সাড়ে তিন কুইন্টাল লাল চন্দন কাঠ।জানা গিয়েছে, কয়েকদিন আগে লাল চন্দন কাঠের টুকরো দেখাতে আসেন এক পাচারকারী। খদ্দের সেজে সেখানে হাজির ছিলেন বন দফতরের এক কর্মী।

কেনার অছিলায় কাঠের টুকরো পরীক্ষা করে দেখে নেন তিনি। তাঁদের আশঙ্কাই সত্যি হয়। দেখা যায় দামী লাল চন্দন কাঠ পাচার হচ্ছে এভাবেই। এরপর শনিবার সন্ধ্যায় ফের সেই বনকর্মি খদ্দের সেজে হাজির হন বীরপাড়ার ৫ নং লাইনের এক বাড়ির সামনে। এদিকে পাচারকারীদের হাতেনাতে ধরতে তৈরি ছিল মরাঘাট রেঞ্জের বনকর্মি ও ফালাকাটা এসএসবি জওয়ানরা যৌথভাবে। তারপর হাতনাতে চন্দন কাঠ সহ ধরা পড়ে পাচারকারী।

ঘটনাস্থল থেকে উদ্ধার হয় প্রায় সাড়ে তিন কুইন্টাল লাল চন্দন কাঠ। মরাঘাট রেঞ্জ সূত্রের খবর, পাচারকারীর নাম অমিত বাড়া। মরাঘাট রেঞ্জের রেঞ্জার রাজকুমার পাল জানান, “খদ্দের সেজে আমরা প্রথমে কাঠের নমুনা সংগ্রহ করি। এরপর এদিন সন্ধ্যায় ফালাকাটা ১৭ এসএসবি জওয়ানদের সাথে যৌথভাবে অভিযান চালিয়ে কয়েক লক্ষ টাকার লাল চন্দন কাঠ উদ্ধার করা হয়। একজনকে ঘটনাস্থল থেকে গ্ৰেপ্তার করা হয়েছে। রবিবার তাকে আদালতে তোলা হবে।” এই পাচার-চক্রের সঙ্গে বড় কোনও হাত থাকতে পারে সন্দেহ করছেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button