05 Aug 2021, 5:49 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরজেলা

আজ থেকে পুরসভার দায়িত্ব থাকবে মুখ্যসচিবের হাতে

সংবাদ সংস্থা : নির্বাচন কমিশনের নির্দেশের পরই কলকাতার পুরসভার প্রশাসকের পদ থেকে ইস্তফা দিলেন ফিরহাদ হাকিম। কমিশনের নির্দেশিকা ছিল পুর প্রশাসক পদে রাজনৈতিক ব্যক্তিত্বদের রাখা যাবে না। আর তার পরই কলকাতা পুরসভার প্রশাসক পদ থেকে ইস্তফা দিলেন মেয়র ফিরহাদ হাকিম।

যদিও তাঁর দাবী, তিনি কমিশনের নির্দেশ জারির আগেই তাঁর পদত্যাগ পত্র জমা দিয়েছেন। উল্লেখ্য, ২০২০ সালেই রাজ্যে বেশিরভাগ পুরসভার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু করোনা পরিস্থিতিতে নির্বাচন হয়নি পুরসভায়। ফলে পুরসভাগুলিতে যাঁরা মেয়র বা চেয়ারম্যান পদে ছিলেন তাঁদেরউপরই দায়িত্ব ছিল। কিন্তু ২০২১ সালে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই এই পদগুলি থেকে রাজনৈতিক ব্যক্তিত্বদের সরিয়ে সরকারি অফিসারদের নিয়োগ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। তাই সোমবার সকাল ১০টার মধ্যে পুরপ্রশাসককে সরিয়ে পুরসভার দায়িত্ব দিতে হবে মুখ্যসচিবকে।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ভোটের সময় এই মুহূর্তে রাজ্যে আদর্শ আচরণবিধি চলছে। কমিশনের নির্দেশ বলবৎ হয়েছে কিনা তা দেখবে এই কমিটি।নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে ২২ মার্চের মধ্যে এই নির্দেশ কার্যকর করতে হবে ও এ নিয়ে কমিশনের কাছে রিপোর্ট করতে হবে। বিজেপি সহ বিরোধী দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে এ নিয়ে অভিযোগ জানিয়েছিল।

Related Articles

Back to top button