24 Jul 2021, 3:05 AM (GMT)

Coronavirus Stats

31,331,145 Total Cases
420,038 Death Cases
30,495,352 Recovered Cases
খবরদেশ

আগামী ৩ বছরের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেক করার টার্গেট কেন্দ্রীয় মন্ত্রীর

সংবাদ সংস্থাঃ আগামী ৩ বছরের মধ্যে অর্ধেক করতে হবে সড়ক দুর্ঘটনার সংখ্যা। এমনই লক্ষ্যের কথা জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি। এফআইসিসিআই আয়োজিত একটি ভার্চুয়াল ইভেন্টে তিনি জানান, ‘দেশে প্রতি বছর পথ দুর্ঘটনায় দেড় লক্ষ মানুষ প্রাণ হারান। আমার লক্ষ্য হল ২০২৪ সালের মধ্যে পথ দুর্ঘটনার সংখ্যা এবং তাতে মৃত্যুর সংখ্যা এখনের তুলনায় অন্তত অর্ধেক কমিয়ে ফেলা’।

রাস্তাঘাটের মানের উন্নতি, ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে গলদ, ইত্যাদি দিক খতিয়ে তা সংশোধনের প্রচেষ্টা চলছে বলে জানান গড়কড়ি। রাস্তাঘাটের পাশাপাশি জোর গাড়িচালকদের প্রশিক্ষণেও। তিনি বলেন, ‘এই মুহূর্তে দেশে ২২ লক্ষ গাড়ি চালকের চাহিদা রয়েছে। সেই শূন্য পদ পূরণে দেশের প্রত্যন্ত এলাকাগুলি-সহ মোট ২ হাজার ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে।’ একজন অবসরপ্রাপ্ত আইএএস অফিসারের তত্ত্বাবধানে একটি রোড সেফটি কাউন্সিলের গঠন করার পরিকল্পনাও রয়েছে বলে জানান গডকড়ি। ‘প্রতিটি সুরক্ষিত প্রাণে কিন্তু বিমা সংস্থাগুলি লাভবান হয়।

তাই এ বিষয়ে সহযোগিতার জন্য তারা এগিয়ে আসতে পারে। বর্তমানে সড়ক দুর্ঘটনা কমানোর প্রচেষ্টায় সরকারের সঙ্গে বিমা সংস্থাগুলির সমন্বয়ে জিরো!’ কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক চারটি ই-তে জোর দিচ্ছে। সেগুলি হল ইঞ্জিনিয়ারিং, ইকোনমি, এনফোর্সমেন্ট এবং এডুকেশন। এর সমন্বয়েই সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী।

Related Articles

Back to top button