25 Sep 2021, 11:27 AM (GMT)

Coronavirus Stats

33,624,419 Total Cases
446,690 Death Cases
32,876,319 Recovered Cases
খবরদেশ

আগস্ট মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হতে চলেছে ভারত

সংবাদ সংস্থা : আগস্ট মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হতে চলেছে ভারত। সেই দায়িত্ব সোমবার অর্থাৎ ২ আগস্ট থেকে পালন করবে ভারত। তার আগে শুক্রবারই দায়িত্বভার বুঝে নিল ভারত। আর দায়িত্ব গ্রহণের পরই ভারত জানিয়ে দেয় যে সমুদ্র পথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরোধিতা সহ একাধিক ইস্যুতে সক্রিয় হবে ভারত।

দায়িত্ব গ্রহণের পর শুক্রবার রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিন তিরুমূর্তি বলেন, ‘যেই মাসে আমরা আমাদের ৭৫তম স্বাধীনত দিবস পালন করব, সেই মাসেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পাওয়া খুবই গর্বের বিষয়।’সাধারণত যেই মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি যে দেশ হয়, সেই দেশের শীর্ষ নেতা রাষ্ট্রসংঘে বক্তব্য রাখেন। তবে ভারতের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রাষ্ট্রসংঘে বক্তব্য পেশ করবেন কি না তা এখনও জানা যায়নি। সুরক্ষা, বিশ্ব শান্তি এবং সন্ত্রাসবাদ বিরোধিতা নিয়ে ঐক্যমত্য গড়ে তোলা হল এই মাসে ভারতের মূল লক্ষ্য।

তিরুমূর্তি বলেন, ‘সমুদ্র পথে সুরক্ষা বজায় রাখার বিষয়টি আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ একটি ইস্যু। এই বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ঐক্যমত্য গড়ে তোলা খুব জরুরিষ তাছাড়া শান্তিরক্ষা ভারতের হৃদয়ের খুব কাছের একটি ইস্যু। ভারত বিশ্বে শান্তি বজায় রাখার বিষয়ে বদ্ধপরিকর।’

Related Articles

Back to top button