21 Sep 2021, 1:02 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবররাজ্য

আগস্টেই অ্যাকাউন্টে কিসান নিধির টাকা, বাদ সাড়ে ৯ লক্ষ চাষির নাম, ক্ষুব্ধ মমতা

স্টাফ রিপোর্টারঃ  ভোটের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কিসান সম্মান নিধি প্রকল্পের প্রথম কিস্তির সুবিধা পেয়েছেন বাংলার চাষিরা। চলতি মাসেই দ্বিতীয়বার এই কিস্তির টাকা পশ্চিমবঙ্গের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলেছে। পিএমও সূত্রের খবর, আগামী ৯ অগস্ট সকাল ১১ টায় এই প্রকল্পের নবম কিস্তির টাকা পাবেন দেশের নথিভুক্ত চাষিরা।

যদিও তার আগেই নতুন করে বিষয়টি নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা শুরু হয়ে গিয়েছে। নবান্ন সূত্রে খবর, কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য স্বতঃপ্রণোদিতভাবে কেন্দ্রের পোর্টালে আবেদন জানাতে পারেন। কিন্তু রাজ্যের পক্ষ থেকে আবেদনকারীর তথ্য যাচাই করে পাঠানোর পরই ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা এসে পৌঁছয় চাষিদের। গত মে মাসে রাজ্যের যাচাই করে দেওয়া তথ্যের ভিত্তিতে ৭ লক্ষ অ্যাকাউন্টে এই টাকা পাঠিয়েছিল কেন্দ্র। ইতিমধ্যেই রাজ্যের তরফে আরও কয়েক লক্ষ কৃষকদের তথ্য যাচাই করে পাঠানো হয়েছে পিএম কিসান নিধি যোজনার জন্য।

সূত্রের খবর, সংখ্যাটা মোট ৪৪ লক্ষ ৮৯ হাজার ৮৩১। এর মধ্যে ২৪ লক্ষ ৩১ হাজার ৮৮৪ টি নামের অ্যাকাউন্টে টাকা পাঠানোর জন্য তা গ্রহণ করা হয়েছে। কিন্তু বাদ পড়েছে ৯ লক্ষ ৪৭ হাজার ৮৬১ জন কৃষকের নাম। সূত্রের খবর, এই নামগুলি বাদ পড়ার কারণেই ব্যাপক ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রে আরও খবর, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রাজ্যে কৃষি সচিব কেন্দ্রীয় কৃষি মন্ত্রকে একটি কড়া চিঠি লিখেছেন।

সেই চিঠির মারফৎ জানতে চাওয়া হয়েছে, ঠিক কোন ভিত্তি বা কোন যুক্তিতে প্রায় সাড়ে ৯ লাখ কৃষকের নাম বাদ দিল কেন্দ্রীয় সরকার? এই বিষয়টি নিয়ে নতুন করে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের বিরোধ লাগতে পারে, এমন সম্ভবনাও তৈরি হয়েছে।

Related Articles

Back to top button