28 Jul 2021, 1:53 AM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদেশ

অধিবেশনের প্রথম দিনেই বিরোধীদের বিক্ষোভ উত্তাল সংসদ

সংবাদ সংস্থাঃ সোমবার থেকে শুরু হয়েছে বাদল অধিবেশন। আর এদিন বাদল অধিবেশনের শুরুতেই বিরোধীদের বিক্ষোভের জেরে দুপুর ২টো অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হল। বাদল অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের আবেদন করেছিলেন যে, আপনারা কঠিন প্রশ্ন করুন, কিন্তু সরকারকেও সেই প্রশ্নের জবাব দেওয়ার সুযোগ দিন।

সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণ হওয়ায় এ দিন অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নতুন মন্ত্রীদের পরিচয় দেওয়া শুরু করেন। কিন্তু তার মাঝেই বিরোধীরা নানা ইস্যু তুলে হই হট্টগোল শুরু করে দেন। বাধ্য হয়ে মাঝপথেই থেমে যেতে হয় প্রধানমন্ত্রীকে। কার্যত ক্ষুব্ধ হয়েই তিনি বলেন, “হয়তো কিছু জন খুশি নন যে দেশের মহিলা, পিছিয়ে পড়া জনজাতির প্রতিনিঝি বা কৃষকদের ছেলে মন্ত্রী হয়েছেন।

সেই কারণেই তাদের পরিচয় করাতে দেওয়া হচ্ছে না।” প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও কংগ্রেসের সমালোচনা করে বলেন, “লোকসভায় কংগ্রেসের ব্য়বহার অত্যন্ত দুঃখজনক ও অস্বাস্থ্যকর।” বিরোধীদের শান্ত হওয়ার জন্য বারংবার অনুরোধ করলেও তারা চুপ না করায় বাধ্য হয়ে দুপুর দুটো অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হয়।

এরপর দুপুরে দু’টো নাগাদ রাজ্যসভার অধিবেশন ফের শুরু হতেই নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব ইস্যুটি তোলেন তৃণমূল কংগ্রেসের সাংসদ সুখেন্দুশেখর রায়৷ তিনি জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী একজন বাংলাদেশী বলে অভিযোগ উঠেছে৷ আর তারপরই হইচই পড়ে যায় সংসদের উচ্চকক্ষে৷

লোকসভার সাংসদ হলেও নিশীথ সেই সময় রাজ্যসভাতেই উপস্থিত ছিলেন৷ সেই সময় তাঁর হয়ে আসরে নেমে পড়েন ট্রেজারি বেঞ্চের অন্য সাংসদরা৷ কিন্তু তাতে বিরোধীদের বিক্ষোভকে থামানো যায়নি৷ বরং এই ইস্যুতে কংগ্রেসও সরব হয়৷ রাজ্যসভার বিরোধী দলনেতা কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে দাবি জানান যে নিশীথ বাংলাদেশের নাগরিক কি না, এই বিষয়টি জানার অধিকার সকলের রয়েছে ৷

এর পালটা রাজ্যসভায় শাসকপক্ষের নেতা পীযূষ গোয়েল জানান, নিশীথের বিরুদ্ধে এই অভিযোগ ভিত্তিহীন৷ এই অভিযোগ করে নিশীথকে তো অপমান করাই হচ্ছে৷ পাশাপাশি রাজবংশী সমাজকেও অপমান করা হচ্ছে ৷ কারণ, নিশীথ রাজবংশী সমাজের প্রতিনিধি৷ এদিকে এদিন রাজ্যসভার সিপিআই সাংসদ বিনয় বিশ্বম পেগাসাস ইস্যুতে অধিবেশন মুলতুবি রাখার প্রস্তাব দেন।

মুলতুবি প্রস্তাবে তিনি বলেন, পেগাসাস নজরদারির যে ঘটনা সামনে এসেছে এবং সে সংক্রান্ত যে ফোন ট্যাপিং এর ঘটনা ঘটেছে, সেই ইস্যুতে রাজ্যসভার অধিবেশন মুলতুবি রাখা হোক। অন্যদিকে, রাষ্ট্রিয় জনতা দল বা আরজেডি-র সাংসদ মনোজ ঝা অধিবেশন মুলতুবির প্রস্তাব পেশ করেছেন রাজ্যসভায়। করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু সংক্রান্ত সঠিক তথ্য প্রকাশ না করার অভিযোগে এই মুলতুবি প্রস্তাব আনেন তিনি।

Related Articles

Back to top button