15 Jun 2021, 4:12 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
খবরদেশ

অক্সিজেনের অভাব : মারণ ভাইরাস কেড়ে নিচ্ছে একের পর এক জীবন

সংবাদ সংস্থা : প্রাণবায়ু অক্সিজেন। তার মূল্য আজ হাড়ে হাড়ে টের পাচ্ছি আমরা। মারণ ভাইরাসের সংক্রমণ আর অক্সিজেনের অভাব একের পর এক জীবন কেড়ে নিচ্ছে। শনিবার আবারও সেই সঙ্কটে দেখা গেলো রাজধানীর বেশকিছু হাসপাতালে। এদিন রোহিনী এলাকার জয়পুর গোল্ডেন হাসপাতালে ২০ জন করোনা আক্রান্ত রোগী অক্সিজেনের অভাবে মারা যায়।

হাপাতালের কর্তৃপক্ষ জানায় সম্পূর্ণ অক্সিজেন গ্যাসের পাইপলাইন শুকিয়ে গিয়েছে। হাসপাতালের তরফ থেকে সোশ্যাল মিডিয়াতেও এই সম্বন্ধিত এক বার্তা পোস্ট করা হয়।একইরকম ছবি দেখা যায় এলাকার অন্য এক হাসপাতালে। সরোজ হাসপাতাল তখন করোনায় আক্রান্ত রোগীদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ এক বেসরকারি টিভি চ্যানেলকে জানায়, “আমাদের সমস্ত বেড শেষ। তার ওপর অক্সিজেনও শেষ হয়ে এসেছে। অক্সিজেনের জন্য আবেদন করেও কোনো সাড়া পাইনি। পরিস্থিতি আমাদের হাতের বাইরে। এবার রোগীদের হয়তো নিজেদের থেকেই কিছু ব্যবস্থা গ্রহন করতে হবে।” বর্তমানে এই হাসপাতালে ১৪১ জন করোনা সংক্রমিত রোগী ভর্তি রয়েছেন।

অপরদিকে পাঞ্জাবি বাগের মহারাজা আগ্রাসেন হাসপাতাল অক্সিজেনের অভাবে এদিন দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। লোকনারায়ণ জয় প্রকাশ হাসপাতাল জানায় ‘আর মাত্র আট ঘন্টার অক্সিজেন অবশিষ্ট রয়েছে।’ এমনকি এই হাসপাতালে বেশকিছু দিন ধরে কোনো আইসিইউ বেডও আর অবশিষ্ট নেই।একদিন আগেই কেন্দ্রের কাছে ৭০০ টন অক্সিজেন চেয়ে পাঠায় দিল্লি সরকার।

কিন্তু কেন্দ্র মাত্র ৪৮০ টন অক্সিজেনের ব্যবস্থা করে। কিন্তু একটাই প্রশ্ন বার বার উঠে আসছে, এই পরিস্থিতির জন্য দায়ী কে? রাজনৈতিক নেতারা অবশ্য একে ওপরের কাঁধে কুড়ুল চালাতে ব্যস্ত। ভুক্তভোগী হচ্ছে সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে মাস্ক এবং স্যানিটাইজারের সাথে করোনা বিধি মেনে চলা ছাড়া উপায় নেই।

Related Articles

Back to top button